আসছে বাজেট হবে ৫লাখ কোটি টাকার ও বেশি: প্রধানমন্ত্রী

0
254

আগামী ১৩ জুন তাঁর সরকার আগামী অর্থবছরের বাজেট উপস্থাপন করবে, যার আকার হবে ৫ লাখ কোটি টাকার বেশি। আজ শনিবার গণভবনে বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে ইফতার মাহফিলে এ কথা জানান প্রধানমন্ত্রী।

আসন্ন অর্থবছরে বাজেটের আকার প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৯৬ সালে বাংলাদেশের বাজেট ছিল মাত্র ৬১ হাজার কোটি টাকা। কিন্তু এবার যে নতুন বাজেট দিতে যাচ্ছি, ৫ লাখ কোটি টাকার ওপরে এই বাজেট হবে, ২ লাখ কোটি টাকার ওপর হবে উন্নয়ন বাজেট।

আগামী ১৩ জুন (বৃহস্পতিবার) জাতীয় সংসদে এ বাজেট প্রস্তাব তুলে ধরা হবে বলেও জানান তিনি।

বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে নিজের প্রত্যয়ের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

আওয়ামী লীগে সরকারের উন্নয়ন-অগ্রগতির কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই বাংলাদেশে একসময় অনেকেই খাবার যোগাড় করতে পারতো না। মানুষের মৌলিক চাহিদা পূরণ, মানুষ যেন সুন্দরমতো বাঁচতে পারে, মানুষের জীবন যেন অর্থবহ হয় সেদিকে লক্ষ্য রেখেই জাতির পিতা এদেশের স্বাধীনতা এনে দিয়েছেন। জাতির পিতার সেই লক্ষ্য পূরণে কাজ করে যাচ্ছি আমরা।

সরকার পুরো দেশকে সমান গুরুত্ব দিয়ে উন্নয়ন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, গ্রামের তৃণমূল পর্যায় পর্যন্ত উন্নয়ন পৌঁছে গেছে। প্রতিটি গ্রামের মানুষ যেন সুন্দরভাবে বাঁচতে পারে, তাদের অন্ন-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-চিকিৎসা; সব ব্যবস্থা করে দিচ্ছি।

তিনি বলেন, এদেশের একটি মানুষও গৃহহারা থাকবে না, কেউ বিনা চিকিৎসায় মারা যাবে না। প্রত্যেকটা মানুষ তার মৌলিক অধিকার পাবে। সংবিধানের আলোকে আমরা উন্নয়ন করে যাচ্ছি।

শেখ হাসিনা বলেন, দেশের ৯৩ শতাংশ লোক এখন বিদ্যুৎ সুবিধা পাচ্ছে এবং তাদের জীবন মান উন্নত হয়েছে। তিনি বলেন, ‘আমরা দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে ২১ শতাংশে এবং চরম দারিদ্র্যের হার নামিয়ে এনেছি। চলতি অর্থবছরে আর কোনো চরম দরিদ্র থাকবে না, ইনশা আল্লাহ।’

এম এইচ সোহেল/নিউজআপডেট২৪বিডি

Ad

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here