ক্রিকেট বিশ্বকাপে যোগ হচ্ছে লাল কার্ড

0
825

আগামীকাল থেকে শুরু হওয়া বিশ্বকাপে থাকছে লাল কার্ড দেখানোর নিয়ম। মাঠে ক্রিকেটারদের খারাপ ব্যবহার বন্ধ করার জন্য ‘লাল কার্ড’ অর্থাৎ খেলোয়াড়কে মাঠ থেকে বের করে দেয়া এবং বিপক্ষকে পাঁচ রান বোনাস দেয়ার আইন চালুর পর এবারই প্রথম ক্রিকেট বিশ্বকাপ হচ্ছে।

এই নিয়ম চালুর পর ক্রিকেটারের সম্ভাব্য অসদাচরণকে চার স্তরে ভাগ করা করা হয়েছে।

লেভেল ওয়ান: অতিরিক্ত আপিল করা বা আম্পায়ারের সিদ্ধান্ত না মানার ভাব দেখানো। শাস্তি হচ্ছে সতর্কবাণী, আর দ্বিতীয়বার একই কাজ করলে শাস্তি হিসেবে বিপক্ষকে পাঁচ রান দেয়া হবে।

লেভেল টু: কোন খেলোয়াড়ের দিকে বল ছোঁড়া বা উদ্দেশ্যমূলকভাবে গায়ে গা লাগানো। শাস্তি : বিপক্ষের জন্য পাঁচটি পেনাল্টি রান।

লেভেল থ্রি: আম্পায়ারকে ভীতি প্রদর্শন, অন্য কোন খেলোয়াড় কর্মকর্তা বা দর্শককে আক্রমণের হুমকি দেয়া। শাস্তি : বিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান, এবং দোষী খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ওভারের জন্য মাঠ থেকে বের করে দেয়া।

লেভেল ফোর: আম্পায়ারকে হুমকি বা মাঠে কোন ধরনের সহিংস আচরণ। শাস্তি : বিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান এবং দোষী ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়টুকুর জন্য মাঠ থেকে বের করে দেয়া।

এর আগে ২০০৫ সালের ১৭ ফেব্রুয়ারি প্রথম আন্তর্জাতিক টি২০ ম্যাচে অকল্যান্ডের ইডেন পার্কে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। দুই দলই ম্যাচটিকে খুবই হালকা ভাবে নিয়েছিল। জার্সিও পরেছিল আশির দশকের জার্সির মতো। অস্ট্রেলিয়া একপেশে ভাবেই জিতে নিয়েছিল ম্যাচটি। আর ফল নিশ্চিত দেখে ম্যাচের শেষ বলটিতে ম্যাকগ্রা আন্ডারআর্ম ডেলিভারি দিয়েছিলেন। মানে হাত না ঘুরিয়ে বল গড়িয়ে দেন।

কম যান না আম্পায়ার বিলি বাউডেনও। আন্ডারআর্ম বল করার পর বিলি পকেট থেকে একটা লাল কার্ড বের করে ম্যাকগ্রাকে দেখিয়ে দিলেন! যদিও পুরো ঘটনাটিই মজা ছিল। ওই ঘটনাটি মজার হলেও এবার ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপে চালু হল লাল কার্ডে প্রচলন।

Ad

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here