বিশেষ কারো নিয়ন্ত্রিত নির্বাচন আর হতে দেওয়া যাবে না: বি চৌধুরী

0
348
একিউএম বদরুদ্দোজা চৌধুরী। ফাইল ছবি

বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন কারো নিয়ন্ত্রিত নির্বাচন আর হতে দেওয়া যাবে না তা রুখে দেওয়ার জন্য সবােইকে আহবান জানিয়েছেন।

শুক্রবার দুপুরে মতিঝিলে নির্মাণশ্রমিক পরিষদ নামের একটি সংগঠনের কেন্দ্রীয় কমিটির অভিষেক অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রপতি এই আহবান জানান।

বি চৌধুরী আরো  বলেন, ‘বিকল্পধারা গণতান্ত্রিক নির্বাচন চায়। ২০১৪ সালে দেশের মানুষ ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছে। সংসদের অধিকাংশ আসনে বিনা ভোটে সরকারি দলের সদস্যরা “নির্বাচিত” হয়েছেন। ভোট ছাড়াই অনির্বাচিত সংসদ সদস্যরা মন্ত্রী হয়েছেন, সংবিধান সংশোধন করেছেন এবং অনেকে ব্যাপক দুর্নীতির অংশীদার হয়েছেন। খুলনা, বরিশাল, রাজশাহী, গাজীপুরের সিটি করপোরেশন নির্বাচনে ভোটের আগে বিরোধী দলের এজেন্ট, কর্মী ও নেতাদের গ্রেপ্তার করে সরকারি দল বিজয় ছিনিয়ে নিয়েছে। জাতীয় সংসদ নির্বাচনের সময় যদি এ ধরনের ভোট হয়, তাহলে গণতন্ত্র চিরনির্বাসিত হবে।’ তিনি বলেন, দেশবাসী আর ছিনিয়ে নেওয়া নির্বাচন হতে দেবে না। এমন নির্বাচন চায় না।

সাবেক এই রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশে উন্নয়ন এবং গণতন্ত্র উভয়ই থাকতে হবে। একটা গাছের জন্য যেমন আলো তেমনি পানিও প্রয়োজন। শুধু প্রচুর আলোর মধ্যে একটি গাছ থাকলে তাতে যদি যথেষ্ট পানি না দেয়া হয় অথবা বৃষ্টি না থাকে, তা হলে গাছ মরে যায়। অন্যদিকে প্রচুর পানি দিলেও গাছটি যদি অন্ধকারে রাখা হয় তা হলে গাছটি বাঁচবে না। রাষ্ট্র নামক বৃক্ষটিও তাই। উন্নয়ন যেমন প্রয়োজন, তাকে নিশ্বাস নেয়ার জন্য, কথা বলার জন্য, মতামত প্রকাশ করার জন্য ভোটের অধিকার প্রয়োজন, এর নামই গণতন্ত্র। কাজেই সুখী রাষ্ট্র গঠনের জন্য গণতন্ত্র এবং উন্নয়ন দুটিই দরকার। শুধু উন্নয়নে মন ভরবে না, শুধু গণতন্ত্রে পেট ভরবে না। দুটোই প্রয়োজন।

বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভা ও যোগদান অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিকল্পধারার যুগ্ম মহাসচিব ও দলের মুখপাত্র মাহী বি. চৌধুরী, কেন্দ্রীয় নেতা আবদুর রউফ মান্নান, ওমর ফারুক, মুহম্মদ ইউসুফ, মাহবুব আলী, সাহিদুর রহমান, ওয়াসিমুল ইসলাম, মাহফুজুর রহমান, অধ্যাপক আনোয়ারা বেগম, হাফিজুর রহমান ঝান্টু, ওবায়েদুর রহমান মৃধা, আসাদুজ্জামান বাচ্চু, বিএম নিজাম প্রমুখ।

Ad

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here